CPA Marketing Basic Course Part-1 সিপিএ মার্কেটিং বেসিক কোর্স পর্ব-১

সি পি এ মার্কেটিং ও এ্যাফিলিয়েট মার্কেটিংঃ

এ্যাফিলিয়েট মার্কেটিং ও সিপিএ মার্কেটিং এর মূল বিষয়টি হোলো, এ্যাফিলিয়েট মার্কেটিং –এ প্রোডাক্টটা টাকা দিয়ে কিনতে হবে। আর সিপিএ মার্কেটিং হচ্ছে যেখানে টাকা খরচ করে কিনতে হবে না।

সি পি এ মার্কেটিং কি?
সিপিএ-এর অর্থ হোলো কস্ট পার অ্যাকশন । অনেকেই এটাকে কস্ট পার অ্যাকুইজিশন ও বলে থাকে। কস্ট পার অ্যাকশন (সিপিএ) একটি অনুমোদিত মডেল যেখানে কোনও ব্যবহারকারী নির্দিষ্ট কিছু কাজ করে থাকে পেমেন্টের মাধ্যমে। সিপিএ মার্কেটিং হোলো এমন একটি মার্কেটিং সেখানে আপনি প্রডাক্ট সেল করার পাশাপাশি ছোট খাটো আরও অনেক কাজ করে টাকা ইনকাম করতে পারবেন। এখন সেটা হতে পারে অ্যাপ ইন্সটল করা, একাউন্ট ওপেন করা, জিপ কোড সাবমিট করা, ইমেল সাবমিট, পিন সাবমিট বা ডাউনলোড করা এই ধরনের কাজ।

এ্যাফিলিয়েট মার্কেটিংঃ
এ্যাফিলিয়েট মার্কেটিং-এ যেটা করা হয় সেটা হোলো সেল অর্থাৎ প্রোডাক্ট সেল করা। এ্যাফিলিয়েট মার্কেটিং বলতে আসলে পণ্য সেল করে কিছু কমিশন পাওয়াকে বোঝায়। বাংলাদেশেও এখন এ ধরনের ব্যবসা অনেক প্রতিষ্ঠান করে থাকে। বর্তমান বাজারে অনলাইন ভিত্তিক যতগুলো আয়ের পথ সম্পর্কে আমরা জেনেছি বা দেখছি এ্যাফিলিয়েট মার্কেটিং এগুলোর মধ্যে অন্যতম একটি পন্থা।

আপনি যদি সিপিএ মার্কেটিং, ডিজিটাল মার্কেটিং, ফেসবুক মার্কেটিং ইউটিউব মার্কেটিং ইত্যাদি ক্ষেত্রে খুব ভালো হন অর্থাৎ একজন ভালো ব্লগার হন তাহলে আপনি এই সেক্টর থেকে অনেক টাকা উপার্জন করতে পারবেন। ভালো মানের ব্লগার এই জন্যই বলা কারন এই সব সাইট থেকে উপার্জনের জন্য প্রচুর পরিমানে ট্রাফিক ও ভিজিটরের প্রয়োজন হয় আর একজন ভালো ব্লগারই পারে সাইটে ভিজিটর ও ট্রাফিক আনতে।

অনলাইন মারকেটিংঃ
অনলাইন মার্কেটিং বলতে, যে কোন পণ্য বা সেবা অর্ডার করা থেকে শুরু করে ভোক্তার কাছে পৌছানের জন্য যে সকল কার্যক্রম চলে তাকে বুঝানো হয়।
বিস্তার অর্থে, ধরুন আপনার কোন পন্য বা সেবা আপনি গ্রাহক, ভোক্তা বা কাস্টোমারের কাছে নিকট পৌছাতে চান। সেজন্য আপনি যে যে পদক্ষেপ নিবেন প্রায় সব কিছুকেই মার্কেটিং বলা যায় আপনি পন্যের বিজ্ঞাপন দিতে পারেন, মাইকিং করতে পারেন, পোস্টার লাগিয়ে শহর ভরিয়ে ফেলতে পারেন। এগুলো সবই মার্কেটিং এর আওতাধীন।আর এ সকল কাজই অনলাইনের মাধ্যমে করাকে অনলাইন মার্কেটিং বলা হয়।

ডিজিটাল মার্কেটিংঃ
বর্তমানে আমরা ডিজিটাল যুগের মধ্যে বসবাস করছি। সেই অর্থে আমাদেরসব কিছুই এখন ডিজিটাল। সেই হিসেবে আমাদের ব্যবসাও এখন ডিজিটাল মার্কেটিং এর কথা মাথায় রেখে করতে হবে। আপনি তুলনামুলকভাবে অতি কম খরচে ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে আপনার ব্যবসা পরিচালনা করতে পারেন অর্থাৎ সল্প খরচে অধিক মুনাফা। ডিজিটাল মার্কেটিং বলতে ইলেকট্রনিক মিডিয়ার সাহায্যে ব্যবসার প্রসার এবং পণ্য বা ব্র্যান্ডের প্রচারকে বোঝায়। ইন্টারনেট ও ডিজিটাল মার্কেটিং একে অন্যের সাথে ওতোপ্রোতো ভাবে জড়িত। এছাড়া অন্যান্য মাধ্যমগুলো যেমনঃ টেক্সট মেসেজিং, মোবাইল ইনস্ট্যান্ট মেসেজিং, মোবাইল অ্যাপ্লিকেশন, ইলেকট্রনিক বিলবোর্ড, ডিজিটাল টেলিভিশন,রেডিও চ্যানেল ইউটিউব চ্যানেল ইত্যাদিও অন্তর্ভুক্ত।

সার্চ ইঞ্জিন মারকেটিংঃ
সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বা SEOবলতে, আমরা যখন কোন বিষয় দিয়ে গুগলে সার্চ করি তখন আমাদের সার্চের বিষয়টি সম্পর্কিত ফলাফল আমাদের শাম্নে আসে এছাড়াও আরও অনেক সাইট চলে আসে। সাইটের এই সামনে আসা, একটা অবস্থানে থাকা এই সবটাই মূলত সার্চ ইঞ্জিনের কাজ। এখন এই যুগে ব্যবসার বাজারে যে পরিমান প্রতিযোগিতা সেই প্রতিযোগিতায় নিজের ব্যবসাকে প্রসার করতে এসিও অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এসইওর মাধ্যমে আপনি আপনার পণ্যকে গুগল সার্চের সবচাইতে উপরে নিয়ে আসতে পারবেন এতে করে আপনার পণ্য অধিক বিক্রির সাথে সাথে ব্যবসার প্রচার পরিচিতি ঘটবে।

CPA Marketing and Affiliate Marketing:
The main point of affiliate marketing and CPA marketing is that in affiliate marketing you have to buy the product with money. And CPA is marketing where you don’t have to spend money to buy.

CPA Marketing:
CPA stands for Cost per Action. Many people call it cost per acquisition. Cost per Action (CPA) is an approved model where a user performs certain tasks through payment.
CPA marketing is a marketing where you can earn
money by selling products as well as doing many other short cuts. Now it could
be installing an app, opening an account, submitting a zip code, submitting an
email, submitting a PIN or downloading.

Affiliate Marketing:
All that is done in affiliate marketing is to sell the product. Affiliate marketing actually means getting some commission by selling products. There are many such businesses in Bangladesh now. Affiliate marketing is one of the most popular online marketing strategies in the world today. If you are very good at CPA marketing, digital marketing, Facebook marketing, YouTube marketing, etc., that is, a good blogger, then you can earn a lot of money from this sector. This is why good quality bloggers are called because it requires a lot of traffic and visitors to earn from all these sites and only a good blogger can bring visitors and traffic to the site.

Online Marketing:
Online marketing refers to the activities that take place, from ordering any product or service to reaching the consumer.
In the sense of expansion, suppose you have a product or service that you want to reach a customer, consumer or customer.
That’s why almost everything you take is called
marketing. You can advertise products, you can make an announcement, and you
can fill the city with your product posters. All these are under marketing. And
doing all these things through online is called online marketing.

Digital Marketing:
We are currently living in the digital age. In that sense all of us are now digital. As such, our business now has to keep in mind digital marketing. You can manage your business through digital marketing at a relatively low cost, which means more profits at a lower cost. Digital marketing refers to the expansion of a business through electronic media and the promotion of a product or brand. Internet and digital marketing are inextricably linked. Other mediums such as text messaging, mobile instant messaging, mobile applications, electronic billboards, digital television, radio channels, YouTube channels, etc. are also included.

Search Engine Marketing:
When it comes to search engine optimization or SEO, when we search Google for a topic, our search results come to our notice and many more sites. Coming to the front of the site, being in one position is basically the job of search engines. ACOs play a very important role in expanding their business in the face of increasing competition in the business market in this age. With SEO, you can bring your product to the top of Google search, which will lead to more sales of your product as well as business promotion.

Leave a Reply