ডাটা এন্ট্রি কাজের ধরন কি কি হয়

ডাটা এন্ট্রি কাজের ধরন কি কি হয়

এখন পর্যন্ত যত জন ডাটা এন্ট্রি এর কাজ শিখতে চেয়ে মেসেজ দিয়েছেন, অনেককেই আমি জিজ্ঞেস করেছি যে ডাটা এন্ট্রির কাজ কেন শিখতে চান?
অধিকাংশেরই একটিই কথা যে, ডাটা এন্ট্রির কাজ তুলনামূলক সহজ।
আসলে কি তাই?

এটা সত্যি যে গ্রাফিক্স, ওয়েব, ডিজিটাল মার্কেটিং এর কাজগুলো থেকে দেখতে ডাটা এন্ট্রি সহজ মনে হয়। কিন্তু,
প্রথমত ডাটা এন্ট্রির কাজে, রেট অনুপাতে পরিশ্রম, সময় অনেক বেশী
এই কাজে কম্পিটিশন বেশী। এক এক টি জবের জন্য অনেক এপ্লিকেশন পড়ে।
তবুও ডাটা এন্ট্রির কাজেও একটি ভালো ক্যারিয়ার তৈরি করা সম্ভব। তাঁর আগে আমাদের ভুল ধারনা থেকে বের হয়ে আসতে হবে।

ডাটা এন্ট্রি মানেই আমাকে প্রিন্ট করা বা হাতে লেখা কাগজের ছবি তুলে দেয়া হবে সেটা দেখে দেখে টাইপ করতে হবে, এরকম ধারনা থেকে বের হতে হবে।
** ডাটা এন্ট্রির কাজে ভুল হলে অনেক ক্ষেত্রেই ফি কাটা হয় **

উদাহরন ১ঃ PDF to Word / PDF to Excel
পিডিএফ থেকে ওয়ার্ড / পিডিএফ থেকে এক্সেল। ধরুন একটা বিশাল বড় পিডিএফ ফাইল (১০০০ পেজ) আপনাকে দিয়ে দেয়া হলো। এখানে যতগুলো ঠিকানা আছে, আপনাকে খুঁজে বের করে এক্সেলে এন্ট্রি করতে হবে। এবার চিন্তা করুন, আপনি লেখা পড়ে বুঝতে পারবেন? কোনটা এলাকার নাম? নেট থেকে প্রচুর রিসার্চ করে তারপর এলাকার নাম, জিপ কোড এই তথ্যগুলো খুঁজে বের করতে হবে আপনাকে।

উদাহরন ২ঃ Excel Formula Calculation
গত ১ বছরে একটি এলাকায় যারা ট্যাক্স দিয়েছে তাদের লিস্ট দেয়া হলো আপনাকে। আলাদা একটা ফাইল দেয়া হলো ট্রেড লাইসেন্স এর মেয়াদ / রিনিউর তথ্য।
ট্যাক্সপেয়ার লিস্টে যারা ট্যাক্স দিয়েছে তাদের মধ্যে যাদের ট্রেড লাইসেন্স রিনিউ হয়েছে, তাদেরকে নিয়ে নতুন লিস্ট হবে। সেই লিস্টে ব্যাবসার ধরন অনুযায়ী ৫-১৫% ট্যাক্স এড হবে। ট্যাক্সের পরিমানটি আপনাকে আবার এক্সেল ফর্মুলা দিয়ে ক্যালকুলেশন করে বের করে নিতে হবে।

উদাহরণ ৩ঃ Invitation Letter 
ধরুন ১০০ টি লেটার লিখতে বলা হলো আপনাকে, ইনভাইটেশন লেটার। ১০০ জনের ডাটা আপনাকে দেয়া হলো। এখন তাঁর বয়স, পেশা, জেন্ডার ইত্যাদি দেখে আপনাকে সিদ্ধান্ত নিতে হবে, কাকে কিভাবে সম্মোধন করতে হবে, কাকে কিভাবে এপ্রোচ করতে হবে।
ধরুন, ৬০ বছরের প্রৌঢ়কে যদি চিঠিতে লিখেন, হ্যালো বন্ধু। কেমন আছো? আগামী শুক্রবার আমার জন্মদিনে দৌড়ে চলে এসো।
কিংবা, ১৪ বছরের কিশোরীকে লিখলেন, ওহে জনাবা, আপনি কি অনুগ্রহ করে আমার জন্মদিনের অনুষ্ঠানে আপনার মূল্যবান পদধুলি দিতে পারেন? তাঁর মানে বুঝতেই পারছেন একটি ভালো ইংরেজি এবং গ্রামার দক্ষতা থাকাও ইম্পরট্যান্ট

উদাহরণ ৪ঃ Filter Customer Data
একটা ডাটাবেজ দেয়া হলো আপনাকে, সেটা হতে পারে Excell / SQL সেখানে ১০০০ কাস্টমারের তথ্য আছে। তাঁর মধ্যে যারা গত ৬ মাসে আমার শপ থেকে কোন কেনাকাটা করে নি, তাদের তথ্য খুঁজে বের করে ডিলিট করতে হবে।

উদাহরণ ৫ঃ Search User Basic Data
আপনাকে ১০০ টি এনআইডি কার্ড এর কপি দেয়া হলো। সেখান থেকে নাম , বাবার নাম, ঠিকানা ইত্যাদি তথ্য নিয়ে অনলাইনে একটি করে ফর্ম পূরণ করতে হবে।

উদাহরন ৬ঃ Captcha Entry
ক্যাপচা কোড দেখে দেখে এন্ট্রি করেই যেতে হবে। ১০০০ ক্যাপচা টাইপ করার পর ১ ডলার পাবেন।

উদাহরণ ৭ঃ Link Split 
কপি পেস্ট – বিভিন্ন জায়গা থেকে নির্দিষ্ট ইউটিউব ভিডিও খুঁজে বের করতে হবে। তারপর সেই ভিডিওগুলোর লিংক থেকে ভিডিউর ইউনিক আইডিটি বের করতে হবে। যেমন এই লিংক থেকে

https://www.youtube.com/watch?v=HHBsvKnCkwI&t=214s

এখানে watch?v= এর পরের অংশ এবং &t=214s এর আগের অংশ ইউনিক আইডি। নির্দিষ্ট ভিডিও গুলোর ইউনিক আইডি ডাটাবেজে এন্ট্রি করতে হবে।

উদাহরণ ৮ঃ Product Data Entry
অনেক গুলো প্রোডাক্ট এর মোড়ক এর ছবি দেয়া হল, সেখান থেকে প্রোডাক্ট এর নাম, ব্র্যান্ড, প্রাইস ইত্যাদি বের করে এক্সেলে এন্ট্রি করতে হবে। কোন ছবি অস্পষ্ট হলে সেটি নেটে সার্চ করে খুঁজে বের করতে হবে

উদাহরণ ৯ঃ Audio to Text 
একটি অডিও দিলো আপনাকে, সেখান থেকে শুনে শুনে গুরুত্বপূর্ণ কোটেশনগুলো আলাদা করতে হবে।

উদাহরণ ১০ঃ Lead Generation 
ডাটা এন্ট্রির সাথে খুবই রিলেটেড হচ্ছে লিড জেনারেশন। ধরুন নিউ ইয়র্ক সিটিতে গাড়ির ব্যাবসা করে এরকম ১০০০ জনের ইমেইল এর লিস্ট দিতে হবে আমাকে। তাহলে গুগলে ফিল্টারিং করে সার্চ দিয়ে ইমেইল বের করে র লেখা থেকে বার স্প্লিটার দিয়ে ইমেইলগুলো আলাদা করে কোন কোন ইমেইল একটিভ আছে সেটা চেক করে তারপর লিস্টিং করা যাবে।

উদাহরণ ১১ঃ Email Processing
একটি অফিসের ইমেইল এড্রেস এর সব ইমেইল আপনাকে ফরওয়ার্ড করে দেয়া হলো। প্রতিদিন তাতে ১০০০ ইমেইল আসে। সেখান থেকে চেক করে আপনাকে অপ্রয়োজনীয় স্প্যাম মেইল গুলো বাদ দিতে হবে। তারপর যেগুলো বিজনেস ইনকুয়ারি, সেগুলোকে আলাদা করে এক্সেল ফাইলে এড করে এডমিন কে প্রতিদিন রিপোর্টিং করতে হবে।

উদাহরণ ১২ঃ Product Entry Offline to Online Catalog
অফলাইন ক্যাটালগ বা প্রোডাক্ট লিস্ট থেকে অনলাইন ডাটা এন্ট্রি করা। প্রোডাক্ট এর নাম, ছবি, প্রাইস, কোনটি কেজিতে কোনটি লিটারে আবার কোনটি পিস হিসেবে কাউন্ট করা হয়, প্রোডাক্ট ক্যাটাগরি এড করতে হবে। ডিসকাউন্ট থাকলে সেটিও এড করতে হবে।

উদাহরণ ১৩ঃ Medical Report Entry
ডাক্তারের প্রেসকিপশন এর ছবি দেয়া হলো অনেকগুলো। সেখান থেকে HBsAg টেস্ট যাদেরকে দেয়া হয়ে হয়েছে, একটি নির্দিষ্ট ঔষধ তাদের কত % এর প্রেসক্রিপশন এ লেখা হয়েছে তা বের করতে হবে।

উদাহরণ ১৪ঃ Content Writing
কোন একটি টপিক দেয়া হলো, সেই টপিক এর উপর কনটেন্ট রাইটিং / কপিরাইটিং করতে হবে। যদিও এটি সরাসরি ডাটা এন্ট্রি না। কিন্তু লিড জেনারেশনের মত এটিও ডাটা এন্ট্রির সাথে রিলেটেড। কনটেন্ট রাইটিং এর উপর আমাদের আলাদা একটি কোর্সই রয়েছে, যেটি Pentanik IT ইউটিউব চ্যানেলে পাবেন।

উদাহরণ ১৫ঃ Employee Data Analysis
একটি ফ্যাক্টরির ১০০০ এমপ্লয়ির টোটাল রেকর্ড আপনাকে দেয়া হলো। এখান থেকে যাদের গত ১ বছরের উপস্থিতি ৯৫%+ এবং ওভার টাইম করেছেন ৫% এবং কোম্পানিতে চাকরি করছেন কমপক্ষে ২ বছর+ তাদের বেতন ১০% বাড়বে। এখন সবার রেকর্ড চেক করে বের করতে হবে কার কার ক্ষেত্রে এই ৩ টি কাইটেরিয়াই মিট করছে।

আশা করি কিছুটা আইডিয়া পেয়েছেন ডাটা এন্ট্রির কাজগুলো কেমন। খুব শিগ্রই আমরা ডাটা এন্ট্রির কোর্স আনতে যাচ্ছি। চোখ রাখুন Pentanik IT ইউটিউব চ্যানেলের প্লেলিস্টে

This Post Has 5 Comments

  1. Supriyo Barua

    Interested….Pentanik IT er class gula khub vlo lage…ami first e data entry er course korte ceyechilam….but dekhi data entry er course nai….tai graohic design course start kri….ekhn data entry course er jnno opekkha krbo….thank you Pentanik IT and Kazi Nishat sir

  2. sankor chandra das

    অন্যান্য কাজের মতই আমি মনে করি একটি কাজ হচ্ছে ডাটা এন্ট্রি। আমি আশা করি আপনাদের মত মেন্টরের সান্নিধ্যে থেকে সহজে আয়ত্ব করতে পারব।

  3. Saiful Islam

    অনেক ভালো একটা ধারণা পেলাম… ধন্যবাদ কাজী নিশাত স্যার

  4. Md. Shafiqul Islam

    Not as easy as I thought. Still interested in learning.

  5. Shahjahan saju

    The Data entry is very hard work.So we have to know this work

Leave a Reply