Modal Auxiliary Verbs Spoken English Course

আজ আমরা শিখবো can, could, may, might, must, would এই ধরনের modal auxiliary verb এর পাশাপাশি এর Let ব্যবহার।

Uses of Let:

অনেকেই আছেন যারা ইংলিশে Let এর ব্যবহার সম্পর্কে জানেন না বা Let ব্যবহার করে কিভাবে বাক্য তৈরি করতে হবে সেটা বুজতে পারেন না। আজ আমরা এর ব্যবহার সম্পর্কে জানব। Let আমরা তখনই ব্যবহার করব যখন আমরা কাউকে বলবো যে

  • আমাকে করতে দিন
  • আমাকে দেখতে দিন
  • আমাকে খেতে দিন, বসতে দিন, খেলতে দিন

এই ধরনের বাক্য গুলো যখন আমরা ইংরেজিতে বলবো তখন আমরা বাক্যের শুরুতে Let ব্যবহার করব। অথবা সংক্ষেপে বলতে গেলে যখন আপনি কারো কাছ থেকে কোন কিছু করার permission চাইবেন তখন বাক্যের শুরুতে Let ব্যবহার করবেন। কিন্তু Let এর পরে verb অবশ্যই simple form এর হতে হবে। যেমনঃ

  • Let me go
  • Let me do it
  • Let me see the picture
  • Let me play
  • Let me eat something first
  • Let me in
  • Let me check this mail
  • Let me assist you

আমরা যখন সঙ্গবদ্ধ ভাবে কোন কাজ করাকে বুঝাবো বা অনুমতি চাইবো তখন সে ক্ষেত্রে না করে উসে করব। যেমনঃ Let us all do the work together, Let us solve the problem আবার Let us সংক্ষেপে Let’s হিসেবে ব্যবহার করা যায়। যেমনঃ let’s all do the work, let’s solve the problem, let’s have some fun, তবে এই বাক্যের মধ্যে সম্পূর্ণ Us টা উহ্য থাকে।

MAY এবং MIGHT এর ব্যবহার

কোন কাজ ঘটার সম্ভাবনা 50% এর বেশি হলে Can/Could ব্যবহার করা হয়। ভদ্রভাবে সৌজন্যতার সহিত কারো সঙ্গে কথা বলতে গিয়ে সম্ভাবনা অর্থে Could ব্যবহার করা হয়। সম্ভাবনা 50% হলে May এবং 30% হলে Might ব্যবহার করা হয়। উদাহরণ:- 1. আজ বৃষ্টি হতে পারে। it may rain today. 2. সে একজন শিক্ষক হতে পারে। He may be a teacher. 3. আমার বাবা আজ বাড়িতে আসতে পারে। MY father may come home today. 4. সাকিব আল হাসান এই টুর্ণামেন্টে 10 উইকেট নিতে পারে।

Note:- মনে রাখতে হবে কাজগুলি ঘটতেও পারে নাও ঘটতে পারে অর্থাৎ ঘটার সম্ভাবনা প্রকাশ করা হয়েছে এমন বাক্যগুলি তে can/Could/Might ব্যবহার করা যাবে। এতে সম্ভাবনার তারতম্য ঘটবে।

অর্থাৎ কোন কিছু হতে পারে বা ঘটতে পারে আবার নাও ঘটতে পারে এমন অনিশ্চিত সম্ভাবনা বুঝালে May অথবা Might ব্যবহৃত হয়ে থাকে । তবে May অপেক্ষা Might অধিক কম সম্ভাবনার ক্ষেত্রে ব্যবহার করা হয়ে থাকে। যেমনঃ

  • It may rain.- বৃষ্টি হতে পারে
  • It might rain – বৃষ্টি হতেও পারে
  • He may come – তিনি আসতে পারেন
  • He might come – তিনি আসতেও পারেন

 

ভবিষ্যতে কোন ঘটনা ঘটতে পারে আবার নাও ঘটতে পারে এরূপ অনিশ্চিত সম্ভাবনা বুঝাতে May অথবা Might এর যে কোন একটি ব্যবহৃত হয়ে থাকে । তবে May/mught দ্বারা ভবিষ্যৎ কালের সম্ভাবনাকেই বেশি বুঝানো হয়। যেমন-

  • I may go to Lakshmipur. – আমি লক্ষীপুর যেতে পারি
  • I might go to Lakshmipur. – আমি লক্ষীপুর যেতেও পারি

Permission অর্থে May এর ব্যবহার:- অনুমতি সাধারণত তিন ধরনের 1. Formal. 2. Informal. 3. Politely

Formal permission

অফিস , কলেজ ও অপরিচিত কোন অফিস এর কোন লোকের কাছে কোন কিছু করার ভদ্রভাবে অনুমতি নিতে May ব্যবহার করা হয় . উদাহরণ:-1. আমি কি ভিতরে আসতে পারি? May I come in? 2. তুমি এখানে বসতে পারো- You may sit here. 3. তুমি আর এক কাপ চা খেতে পারো ইচ্ছা হলে- you may have another cup of tea if you wish. 4. আমি কি তোমার মোবাইল ফোনটা ব্যবহার করতে পারি ? May I use your mobile phone?

Informal Permission

সমবয়সী বা বন্ধুদের কাছ থেকে কিছু নেওয়ার জন্য অনুমতি নিতে Can ব্যবহার করা হয়। এতে মনে হয় তার কাছে আবদার এর সহিত জিনিসটি চাওয়া হচ্ছে বা নেওয়ার অধিকার আছে এমন মানুষের কাছ থেকে কোন কিছু জিনিস নেওয়ার জন্য অনুমতি নিতে Can ব্যবহার করা হয়।

Politely permission

ভদ্রভাবে সৌজন্যতার সহিত Butter বা মাখন মাখিয়ে কোন কাজ করার অনুমতি নিতে বা কোন জিনিস ব্যবহার করার জন্য অনুমতি নিতে Could বা Would ব্যবহার করা হয়। would ব্যবহার করলে তা Could এর থেকে বেশি Polite হয়। যেমনঃ আপনি কি কলম টা একটু দিবেন? Would you give me your pen please? এই বাক্যটি could দিয়েও লেখা যাবে could you give me your pen please? এতে Would এর থেকে কম politeness বোঝায়। আবার যখন আমাদের বাড়িতে কেউ আসে তখন সৌজন্যতার জন্য আমরা তাকে চায়ের অফার করি কিন্তু এই বাক্যটি বলতেও Would ব্যবহার হয় যেমনঃ Would you mind a cup of tea would you mind to have a cup of tea.

খুব সহজে বলতে গেলে can এর মানে “পারা বা সামর্থ্য” বোঝানো হয়। আর Can এর Past form হিসেবে Could ব্যবহার করা হয়। এক কথায় বলতে গেলে Can অর্থ পারা আর Could অর্থ পারতাম।

এটাকে যদি অন্য ভাবে বলি তাহলে কোন কিছু করতে পারব কিনা বা করা সম্ভব কিনা বা কোন কিছু করার অনুমতি চাওয়া বা অনুরোধ করার ক্ষেত্রেও Can ব্যবহার করা হয়।

Rahim can swim very well, I can play, the birds can fly, we cannot live without water, can I help you? Can I borrow your pen?

এখানে একটা কথা আমাদের মাথায় রাখতে হবে যে Subject যদি third persone singular number হয় অর্থাৎ he, she, it and one হয় তবে main verb এর সাথে s বা es যোগ হবে। যেমনঃ He reads a book

এখন He can read a book এখানে verb এর সাথে s বা es যোগ হয় নি কারণ এখানে can ব্যবহার করা হয়েছে।

Could এর ব্যবহার

আবার অতীতে কোন কাজ করতে পারতাম কিনা বা করা সম্ভব ছিলো কিনা সেটা বোঝাতে Could এর ব্যবহার করা হয়। আবার যে কোন সম্পর্কে বলতে বা বিনীতভাবে কোন কিছু বোঝাতে Could ব্যবহার করা হয়। মনে রাখতে হবে বাক্যের শেষে, করতাম, পারতাম, বা পারতে এই ধরনের শব্দ থাকলে Could এর ব্যবহার করতে হবে। যেমনঃ I could walk, I Could do the work, I could sing the song. etc.

আবার ভদ্রতার সহিত কয়াউকে কনো প্রশ্ন করতে বা সৌজন্যতা প্রকাশ করতেও বাক্য ব্যবহার করা হয়। যেমনঃ could you please tell me the time? Could you lend me some money? Could you come to my home?

আবার বাক্যে যদি ability, possibility, request, permission এই ধরনের কিছু বোঝানো হয় তবে can বা could ব্যবহার করা হয়। যেমনঃ বাংলাদেশে এখন খুব ঠান্ডা পড়তে পারে= It can get very cold in Bangladesh now, it could get very cold in Bangladesh=বাংলাদেশে খুব ঠাণ্ডা পরতেও পারে অর্থাৎ  এখানে possibility বোঝানো হয়েছে। Now, I could sing song=আমি গান গাইতে পারতাম আবার I can sing song= আমি গান গাইতে পারি। অর্থাৎ এই বাক্যে ability  বোঝানো হয়েছে।

আশা করি আপনারা verb গুলোর সঠিক ব্যবহার বুঝতে পেরেছেন। তারপরও যদি আপনাদের কোন থাকে তবে আমাদের comments এর মাধ্যমে অবশ্যই জানাবেন

 

 

 

 

 

Leave a Reply