Cyber Security and Ethical Hacking Tutorial in Bangla Part-1 Basic Intro

সোর্স ফাইল লিংক

সাইবার ক্রাইম লিংক

Cyber Crime:
https://bn.wikipedia.org/wiki/সাইবার_অপরাধ

Types of Attack:
https://blog.netwrix.com/2018/05/15/top-10-most-common-types-of-cyber-attacks/

https://www.fortinet.com/resources/cyberglossary/types-of-cyber-attacks

 

ওয়েব ডিজাইন কোর্স লিংক

ওয়ার্ডপ্রেস কোর্স লিংক

ফেসবুক গ্রুপ লিংক

হ্যাকিং নিয়ে কয়েকটি বিষয় একটু পরিষ্কার হয়ে নেবেন সকলেই
১/ হ্যাকিং কোন ছেলের হাতের মোয়া না, বা এত সহজ কোন বিষয় না যে একটি অ্যাপের মধ্যে আইডির নাম দিয়ে দিলেন আর আইডি হ্যাক হয়ে গেলো। এরকম যত ভিডিও ইউটিউব বা অন্য কোথাও আছে, সবই ভুয়া
২/ হ্যাকিং মুলত হচ্ছে, কৌশল / প্রোগ্রামিং জ্ঞান এবং আপনার প্রতিপক্ষের দুর্বলতার উপর নির্ভর করে। এটা অনেকটা যুদ্ধের মত। আপনার যদি শক্ত প্রতিপক্ষ হয়, তাহলে অনেক অনেক কৌশল এপ্লাই করেও আপনি ব্যার্থ হতে পারেন।
৩/ এটাতে অল্প সময়ে এক্সপার্ট হয়ে যাওয়ার মত বিষয় না। অনেক অনেক বেশি তথ্য, টেকনিক জানতে হবে। প্র্যাকটিস করতে হবে। আস্তে আস্তে এক্সপার্ট হয়ে উঠবেন।
৪/ এমন কোন টেকনিক নেই যেটা দিয়ে পৃথিবীর সব আইডি হ্যাক করে ফেলা যাবে। এরকম যদি কেউ বলে থাকে, তাহলে নিশ্চিত থাকেন যে সে আপনার সাথে মিথ্যা বা প্রতারণার আশ্রয় নিচ্ছে। তারপরেও যদি চাপাবাজি করে, তাহলে তাকে আমার আইডি হ্যাক করতে বলবেন ৭ দিন সময় দিয়ে।
৫/ বেসিক লেভেলে আমরা হ্যাকিং এর কৌশলগুলো শিখি। এখানে সীমিত জ্ঞান নিয়ে আমরা বিভিন্ন সফটওয়ার টুলস ব্যাবহার করে যে কোন ওয়েবসাইট / একাউন্ট এর ভলনারেবিলিটি ফাইন্ড আউট করি। তাঁরপর সেই অনুযায়ী আক্রমন করি। যখন আপনি অনেক উপর লেভেলের প্রোগ্রামার হয়ে যাবেন, তখন আপনি এসব সফটওয়্যার নিজেই তৈরি করতে পারবেন। তাঁর জন্য প্রয়োজন বছরের পর বছর সাধনা আর একাগ্রতা।

এবার আসি কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ে। যে কোন বিষয়ে সাফল্যের একটি বড় অংশ ডিপেন্ড করে নিয়ত / উদ্যেশ্যের উপর।
যখন ভালো উদ্যেশ্যে কিছু করা হয়, তখন নিজের যেমন আত্নবিশ্বাস বেশি থাকে, তেমনি স্রষ্টার বিশেষ রহমতও সেখানে পাওয়া যায়, অনেক দূর এগিয়ে যাওয়া যায়।
আমাদের এখানে অনেকেই আসেন যে, স্যার আমি ভালো উদ্যেশ্যে শিখবো, নিজেকে প্রটেক্ট করবো, আর সাইবার সিকিউরিটি কনসাল্টেন্ট হিসেবে ক্যারিয়ার তৈরি করবো ব্লা ব্লা ব্লা… আর মনে মনে বলেন যে, আগে শিখে নিই, সব বন্ধু / বান্ধবীর আইডি হ্যাক করবো। গার্লফ্রেন্ড / বয়ফ্রেন্ড এর বা পরিচিত কোন মেয়ের আইডি হ্যাক করে দেখবো সে কার সাথে কথা বলে ইত্যাদি…
আপনি কল্পনাও করতে পারবেন না যে আপনি কত বড় একটা বিপদের দিকে পা বাড়াচ্ছেন
প্রথমত কারো ব্যাক্তিগত তথ্য হ্যাক করতে গিয়ে আপনি নিশ্চিত ধরা পড়ে যাবেন, কারণ বর্তমানে প্রশাসনের সাইবার টিম অনেক শক্তিশালি। নিজের এবং নিজের পরিবারের জন্য সেটা হবে চরম বিপদজনক একটি পদক্ষেপ।
একজনের / কয়েকজনের আইডি হ্যাক করার উদ্যেশ্যে আপনি বছরের পর বছর ধরে প্র্যাক্টিস করার মত এত পরিশ্রমে যেতে চাইবেন না। বিশ্বাস করুন আমাকে, প্রোগ্রামিং হচ্ছে মাথা হ্যাং করে দেয়ার মত বিষয়। রাতের পর রাত ঘুম নেই, চোখের নিচে কালি, ছোট একটি প্রবলেম সমাধানের জন্য নাওয়া খাওয়া সব ছেড়ে দিয়ে লেগে থাকে। এটা কোন ছেলেখেলা না

This Post Has One Comment

  1. Mohammed harun

    I want help for u bro, please help me, please bro can u gift me mobile Number 🙏

Leave a Reply