ICT Bangla Tutorial for HSC SSC Job Seeker Chapter 2 class Assignment

আজকের ক্লাসের বিষয় হচ্ছে ই-লার্নিং, ই-সার্ভিস ও ই-কমার্স বাংলাদেশ। এই ই শব্দটি এসেছে ইলেক্ট্রনিক্স থেকে। যেমন, ই-লার্নিং হচ্ছে ইলেক্ট্রনিক্স লার্নিং, ই-সার্ভিস হচ্ছে ইলেক্ট্রনিক্স সার্ভিস এবং ই-কমার্স হচ্ছে ইলেক্ট্রনিক্স কমার্স।

ই-লার্নিং

ই-লার্নিং হচ্ছে ইলেক্ট্রনিক্স ডিভাইস যেমন মোবাইল, কম্পিউটার ইত্যাদি ব্যাবহার করে শেখার এবং শেখানোর যে পদ্ধতি।
ই-লার্নিং এর গুরুত্ব আলাদাভাবে বলার অপেক্ষাই রাখে না। আপনারা এখন যে কোর্সটি করছেন, সেটিও ই-লার্নিং এর মাধ্যমেই করছেন। আমাদের প্রচলিত শিক্ষাব্যাবস্থায় শিক্ষক এবং ছাত্র-ছাত্রিদের ক্লাসে সশরীরে উপস্থিত হয়ে শিক্ষাদান করা হয়। অন্যদিকে ই-লার্নিং এর মাধ্যমে ছাত্রছাত্রিরা পৃথিবীর যে কোন প্রান্তে বসে যে কোন ক্লাস/কোর্স করতে পারে। শুধু একটি ডিভাইস এবং ইন্টারনেট সংযোগ থাকলেই যথেষ্ট।
ই-লার্নিং এর মাধ্যমে বাংলাদেশে বসেই আন্তর্জাতিক যে কোন ইউনিভার্সিটি থেকে ডিগ্রি অর্জন করা সম্ভব।

ই-সার্ভিস

ই-সার্ভিস হচ্ছে সরকারি এবং বেসরকারি সেবামূলক সংস্থাগুলোর সার্বক্ষণিক সেবা দেয়ার ব্যাবস্থা। যেমন জমির দলিল, নকল ইত্যাদি সংগ্রহ করতে আগে ভূমি অফিসে দৌড়াদৌড়ি করা ছাড়া তেমন কোন উপায় ছিলো না। কিন্তু বর্তমানে অনলাইনে আবেদন করে ডিজিটাল মাধ্যমে পেমেন্ট করে দিলেই সফট কপি মেইলে চলে আসে। ট্রেনের টিকেট কাউন্টারে গিয়ে লাইন ধরে দাঁড়িয়ে থাকার প্রয়োজনই নেই। অনলাইনে টিকেট কেটে বিকাশ বা ব্যাংকের মাধ্যমে পেমেন্ট করলেই টিকেট মেইলে চলে আসে। ড্রাইভিং লাইসেন্স দরকার। অনলাইনে আবেদন করেই লার্নার ড্রাইভিং লাইসেন্স প্রিন্ট করে নেয়া যায়, সেটি নিয়ে পরীক্ষা দিয়ে মূল ড্রাইভিং লাইসেন্সও পাওয়া যায়। ই-সার্ভিস জনগনের ভোগান্তি নিরসনে অনেক ভূমিকা রেখেছে। পাশাপাশি দুর্নীতিগ্রস্থদেরও সংকুচিত করে এনেছে।

ই-কমার্স

ই-কমার্স হচ্ছে অনলাইনে কেনাকাটার পদ্ধতি। আমাদের নিত্যপ্রয়োজনীয় যে কোন পণ্য বা সেবা আমরা চাইলেই এখন অনলাইনে অর্ডার করে দিতে পারি। এতে সহজেই পণ্য বা সেবা আমাদের বাসায় পৌঁছে যায়।

এই ইলেক্ট্রনিক্স সেবার আরো কিছু উদাহরণ হলো ই-পুর্জি, ই-পর্চা, ই-টিকেট, টেলিমেডিসিন, অনলাইন আয়কর ইত্যাদি।

বিভিন্ন অনলাইনভিত্তিক সেবার মাধ্যমে আমাদের জীবন অনেক সহজ হয়েছে। জীবনমান উন্নত হওয়ার পাশাপাশি সময়, অর্থ ইত্যাদির সাশ্রয় হচ্ছে। বাড়ছে কর্মসংস্থানের সুযােগ। হয়রানিমুক্ত এসব সেবাসমূহ পাওয়ার মাধ্যমে আমাদের জীবন হয়েছে গতিশীল।

Leave a Reply