সেরা স্পিড পাচ্ছেন বিডিআইএক্স ওয়েব হোস্টিং কিনলেই

সেরা স্পিড পাচ্ছেন বিডিআইএক্স ওয়েব হোস্টিং কিনলেই

আমরা যেসব ওয়েব হোস্টিং নরমালি ব্যাবহার করি দেশী বা বিদেশী কোম্পানী থেকে কিনে, সেগুলো বেশীরভাগই হচ্ছে USA, UK বা Canada বেসড সার্ভার। যারা অনেক কম প্রাইসে সেল করে, তারা অনেক ক্ষেত্রে রাশিয়ান সার্ভার ব্যাবহার করে। এখন প্রশ্ন আসতে পারে, কোন দেশী সার্ভার হলে কি সুবিধা অসুবিধা?

প্রথমত, USA, UK বা Canada বেসড ওয়েব সার্ভার গুলো বেশ ভালো। কারণ তাদের নেট স্পিড বাংলাদেশের তুলনায় অনেক এগিয়ে তাই খুব ভালো আপটাইমও পাওয়া যায়। তাই, আপনার যদি এমন একটি সাইট থাকে, যেটা সারা বিশ্বে আপনি প্রচার প্রচারণা করতে চান, যেমন ইংরেজি ব্লগ বা ডিরেক্টরি, সেক্ষেত্রে ইউএসএ সার্ভার আপনার জন্য বেস্ট অপশন। বাংলাদেশে নেট স্পিড কম থাকার কারনে, তুলনামুলক সামান্য কম (মিলিসেকেন্ডস) স্পিড পেলেও ওয়ার্ল্ডওয়াইড একটি ভালো স্পিড আপনি পেতে পারেন। সেক্ষেত্রে রিসোর্স এর জন্য সিডিএন ব্যাবহার করে সেটিকে আরো ভালো পর্যায়ে নিয়ে যাওয়া যায়।

কিন্তু, আপনার সাইট যদি হয় বাংলাদেশি গ্রাহককে টার্গেট করে। যেমন একটি বাংলা পত্রিকা কিংবা ইকমার্স সাইট যেটি শুধু বাংলাদেশেই সার্ভিস দিয়ে থাকে, সেই ক্ষেত্রে আপনার জন্য বেস্ট হতে পারে বিডিআইএক্স সার্ভার। এতে করে আপনার সাইটটি হোস্ট করা থাকলো বাংলাদেশেরই কোন ডাটা সেন্টারে (হতে পারে সেটা ঢাকায়)।  এতে করে ইউএসএ থেকে ডাটা আসতে যে কয়েক সেকেন্ড সময়টি লেগে যায়, সেটা আর লাগছে না। মুহূর্তের মধ্যেই লোড হয়ে যাচ্ছে আপনার সাইট।

বাংলাদেশী হোস্টিং কিনলে আরো যা যা সুবিধা পাচ্ছেনঃ

১। সাপোর্টঃ বাইরের হোস্টিং এর সাপোর্ট এর জন্য তাদের মেইল করতে হয়, সাপোর্ট টিকেট করতে হয়, কিংবা লাইভ চ্যাটে দীর্ঘ সময় তাদের সমস্যা বুঝিয়ে বলতে হয়। অন্যদিকে আমাদের একটি কল বা ফেসবুক পেজে মেসেজ বা নাম্বারে এসএমএস করলেই আমরা সমস্যাটি সমাধান করে দিচ্ছি।

২। মেনটেনেন্স টাইমঃ নরমালি বিভিন্ন প্রয়োজনে সার্ভার রিস্টার্ট করা হয়, টেকনিকেল বিষয়গুলো চেক করা হয়। বাইরের সার্ভারে তাদের সুবিধামত সময়ে সেটি করলে অনেক সময় আমাদের পিক আওয়ারে সাইট ডাউন থাকে, এতে করে আমাদের কাস্টমার নষ্ট হয়। অন্যদিকে দেশী সার্ভারে বাংলাদেশের অফ পিক আওয়ারে যাবতীয় মেইনটেনেন্স করা হয়। তাই আপনার ভিজিটর সার্ভার ডাউন পাওয়ার সম্ভাবনা কমে যায়।

৩। পেমেন্টঃ বাইরের হোস্টিং এর ক্ষেত্রে আপনাকে মাস্টারকার্ড (ডুয়েল কারেন্সি) বা পেপালে পেমেন্ট করতে হয়। যেখানে আমাদের খুব সহজেই বিকাশ বা ব্যাংক একাউন্টে পেমেন্ট করতে পারেন, এমনকি চাইলে আমাদের অফিসে এসেও পেমেন্ট করে হোস্টিং রিনিউ করে নিয়ে যেতে পারেন।

দেশীয় হোস্টিং ব্যাবহার করছে এরকম কয়েকটি সাইটের স্পিড চেক করে দেখুনঃ

প্রযুক্তিটিম
ইসলামি ব্যাংক
নিরাপদ জয়পুরহাট
নিমোবিডি ব্লগ

এমনকি আপনি যে সাইটটি এখন ব্রাউজ করছেন। এটিও বিডিআইএক্স হোস্টিং দিয়ে হোস্ট করা। আশা করি আপনি নিজেই বুঝতে পারছেন স্পিড। বাংলাদেশি সার্ভারে হোস্টিং অথবা ডোমেইন কিনতে যোগাযোগ করুনঃ

পেন্টানিক আইটি
৪৬, শেওড়াপাড়া, মিরপুর, ঢাকা-১২১৬
মেইলঃ pentanikit2030@gmail.com
মোবাইলঃ 01880-162324

Leave a Reply