ওয়ার্ডপ্রেস বেসিক কোর্স (পর্ব-১) WordPress Basic Bangla Course (Part-1) WordPress Startup

সম্পূর্ণ কোর্স লিংক

ওয়ার্ডপ্রেস হচ্ছে একটা কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম বা CMS। WordPress সম্পর্কে জানার আগে প্রথম আমাদের যে বিষয় দুটি সম্পর্কে জানতে হবে সেটা হল ১/ স্ট্যাটিক ওয়েবসাইট ২/ ডায়নামিক ওয়েবসাইট।

স্ট্যাটিক ওয়েবসাইটঃ স্ট্যাটিক ওয়েবসাইট টা হল, যে ওয়েবসাইট আপনারা HTML বা CSS দিয়ে তৈরি করেছেন। এটার মধ্যে শুধু আছে আউটপুটটি। HTML এর মূল কাজটা হচ্ছে পূর্বরূপ

দেখানো। সুতরাং স্ট্যাটিক ওয়েবসাইটে শুধু পূর্বরূপটা আছে যেখানে ব্যবহারকারীর জন্য কোন প্যানেল নাই। অতএব সে চাইলেও কোন কিছু পরিবর্তন করতে পারবে না। যদি কোন ছবি পরিবর্তন করতে হয় বা লেখা পরিবর্তন করতে হয় তাহলে তাকে অবশ্যই আপনার সরণাপন্য হতে হবে। আর আপনাকে যা করতে হবে তা হল পুর জিনিসটা যেভাবে কোডে করেছেন ঐ ভাবে কোডে নিয়ে এসে তারপর পরিবর্তন করতে হবে। এটা অবশ্যই গ্রহণযোগ্য পলিসি না।

কিন্তু প্রাইমারী স্টেজে আপনারা ডিজাইনিং শেষ করেছেন কিন্তু অধিকাংশ ক্ষেত্রে অর্থাৎ প্রায় ৯০% ক্ষেত্রেই ক্লাইন্টের চাহিদা থাকে ডায়নামিক ওয়েবসাইট, স্ট্যাটিক ওয়েবসাইট ওয়েবসাইটের যে একদম চাহিদা নাই এমনটা নয়। স্ট্যাটিক ওয়েবসাইট কোন কোন ক্ষেত্রে প্রচলিত, ধরেন একটা ওয়েবসাইট আমাদের একটা সংস্থা আছে, এই সংস্থার নাম, কয়েকটা বাণি আর অল্প কিছু ছবি থাকবে এবং এই জিনিস ৬ মাসেও পরিবর্তন হবে না। সেক্ষেত্রে এটা স্ট্যাটিক ওয়েবসাইট দেয়া যেতে পারে। ধরেন ৩ মাসে বা ৬ মাসে কোন প্রোগ্রাম হবে র গ্যালারীতে কিছু ছবি অ্যাড হবে বা একটা নটিশ অ্যাড হবে এক্ষেত্রে আপনি চাইলে স্ট্যাটিক ওয়েবসাইট ডেলিভারি দিতে পারেন এতে করে আপনার সাথে কমিউনিকেশন থাকল আর আপনি ছোট খাত মোডিফিকেশন গুলো করে দিলেন। কিন্তু আল্টিমেটলি যখন ক্লাইন্টের রেগুলার কোন ওয়েবসাইট আপডেট হবে, একটা নতুন পোস্ট দিবে, কোন ছবি পরিবর্তন করবে, কোন লেখা পরিবর্তন করবে, এই জিনিসগুলোর জন্য অবশ্যই ওয়েবসাইট ডায়নামিক হতে হবে।

ডায়নামিক হচ্ছে ইউজার এর জন্য প্যানেল থাকবে, ইউজার ঐ প্যানেল থেকে লগ ইন করে, সাধারনত আমরা যেভাবে অন্যান্য ওয়েবসাইট বা ফেসবুকের একাউন্টে ঢুকে আপনার নামটা আইডির ভিতর সব জায়গায় পরিবর্তন হয়ে যায় ঠিক তেমনি ঐ রকম একটা প্যানেল থাকবে যেখানে ইউজার লগ ইন করে নাম থেকে শুরু করে প্রত্যেকটা লেখার যেকোনো কিছু সে ব্যাকেন্ডে পরিবর্তন করলে ফ্রন্টএন্ডে যে লেখা গুলো বা কন্টেন্ট গুলো আছে তা পরিবর্তন হয়ে যায়। ইউজার প্যানেল তৈরি করতে হলে ওয়েবসাইটটা ডায়নামিক হতে হবে।

ডায়নামিক ওয়েবসাইটের অনেকগুলো ধরন আছে আর অনেক ভাবে করা যায়। PHP দিয়ে করা যায়, LARAVEL দিয়ে করা যায়। codeigniter, laravel, dgango এগুলো হচ্ছে ফ্রেমওয়ার্ক , PHP এর ফ্রেমওয়ার্ক আর CMS দিয়ে করা যায় বা wordpress দিয়ে তৈরি করা যায়। আমরা যদি ই-কমার্স সাইট করতে চাই তাহলে Shopify, Zencart, opencart এরকম অনেকগুলো CMS আছে যেগুলো দিয়ে আমরা আমাদের ওয়েবসাইটকে ডায়নামিক করতে পারি। তো wordpress টা হচ্ছে বর্তমানে সবচেয়ে জনপ্রিয় একটি CMS সারাবিশ্বে যতগুলো ওয়েবসাইট তৈরি করা হয়েছে তার বেশিরভাগ ক্ষেত্রে WordPress ব্যবহার করা হয়েছে।

এখন আমরা যে কাজটি করব, WordPress এর ব্যাসিক জিনিসগুলো শিখবো। যেমনঃ WordPress কিভাবে ইন্সটল করতে হয়, কি কি সেটিংস আছে, পোস্ট কিভাবে করতে হয়, পেইজ কিভাবে তৈরি করতে হয়, ম্যেইনু কিভাবে সেটআপ করতে হয়, তারপরও ছোট খাট সেটিংস যা যা আছে সেগুলো নিয়েই তৈরি বেসিক WordPress কোর্স। বেসিক WordPress এর পর থাকবে থিম ডেভলপমেন্ট। বেসিক কোর্সে আমরা রেডি একটা থিম দিয়ে কাজ করব আর থিম ডেভলপমেন্টে যেয়ে আপনারা HTML, CSS দিয়ে যে থিম তৈরিগুলোকে তৈরি করেছেন ঐ থিমটাকেই ডায়নামিক করে নিয়ে আশা। এটা অনেক এডভান্স পার্ট এটার জন্য কিছুটা কোডিং জানতে হবে। এটার জন্য বেসিক কিছু PHP কোডিং জানতে হবে। সেটা এই কোর্সেই আপনারা শিখতে পারবেন। WordPress এর দুইভাবে কাজ করা আপনারা এখানে শিখতে পারবেন। কম্পিউটারকে সার্ভার বানিয়ে কিভাবে WordPress ইন্সটল করা যায়, আরেকটা ডাইরেক্ট সার্ভার বা ক্লাউডস যে সার্ভার আছে ঐ সার্ভারে ইন্সটল করে সরাসরি একটা ডোমেইন ওয়েবসাইট হোস্টিং এর আন্ডারে হোস্ট করে দেখানো হবে। সুতরাং দুইটা পদ্ধতিই আপনাদের জানা থাকবে। এটার জন্য যে টুলসগুলো আছে সেগুলো সম্পর্কে আপনারা জানতে পারবেন আর এখান থেকে নিতেও পারবেন। অনুশিলনের জন্য আপনারা আপনাদের কম্পিউটারকে সার্ভার বানিয়ে লকাল হোস্টিং ব্যবহার করে অনুশীলন করতে পারবেন আর অনলাইন লাইভে অনুলিশন করতে চাইলে সেক্ষেত্রে একটা ডোমেইন কিনে নিতে হবে। এক্ষেত্রে আপনারা আমাদের সাথে যোগাযোগ করলে খুব ভালো স্পীডের ডোমেইন আমরা আপনাদের দিতে পারব।

WordPress is a content management system or CMS. Before learning about WordPress, the first thing we need to know about two things is 1 / Static Website 2 / Dynamic Website.
Static Website: A static website is a website that you have created with HTML or CSS. There is only output in it. The main function of HTML is preview showing. So the static website only has a preview where there is no panel for the user. Therefore, he cannot change anything even if he wants to.If you want to change a picture or change the text, it must be your refuge. And all you have to do is bring the whole thing into the code the way you coded it and then change it. This is certainly not an acceptable policy.But you have finished designing in the primary stage, but in most cases, that is, in about 90% of the cases, the client needs a dynamic website, not a static website. Static websites are common in some cases, say a website we have an organization, the name of the organization, a few words and a few pictures and this thing will not change in 6 months.In that case it can be given a static website. Suppose there will be a program in 3 months or 6 months, some pictures will be added in the gallery or a notice will be added. In this case, if you want, you can give a static website delivery.But ultimately when a client’s regular website is updated, a new post is made, a picture is changed, a text is changed, and the website must be dynamic for these things.
Dynamic is that there will be a panel for the user, the user logs in from that panel, usually just like we log in to other websites or Facebook account and your name changes everywhere inside the ID, there will be such a panel.Where the user logs in and changes everything from the name to the text in the backend, the text or content on the frontend changes. The website has to be dynamic to create a user panel.

There are many types of dynamic websites and there are many ways to do it. Can be done with PHP, can be done with LARAVEL. Codeigniter, laravel, Django These are frameworks, PHP frameworks and can be done with CMS or created with WordPress. If we want to make e-commerce site, then there are many CMS like Shopify, Zencart, opencart with which we can make our website dynamic.So WordPress is currently one of the most popular CMS websites in the world, WordPress has been used in most cases.The next thing we will do is learn the basics of WordPress. For example: How to install WordPress, what are the settings, how to post, how to create pages, how to set up the menu, then the basic WordPress course is made with all the small settings.

Basic WordPress will be followed by theme development. In the basic course, we will work with a ready-made theme and by going to theme development, we hope to make the themes that you have created with HTML and CSS dynamic. This is a very advanced part, you need to know some coding for it. For this you need to know some basic PHP coding. You can learn that in this course. Here’s how to use WordPress in two ways.

How to install WordPress by making the computer a server, another direct server or a server that has Clouds installed on that server will be shown directly hosted under a domain website hosting. So you will know both methods.You can find out about the tools available for this and also take it from here. For practice, you can make your computer a server and practice using local hosting, and if you want to practice online live, you need to buy a domain. In this case, if you contact us, we will be able to give you a very good speed domain.

Leave a Reply