ওয়ার্ডপ্রেস বেসিক কোর্স (পর্ব-৩) WordPress Basic Bangla Course (Part-3) Post Category Tag

ওয়ার্ডপ্রেস এর কাজ করতে প্রথমে আমাদের যে টপিকের সাথে পরিচিত হতে হবে সেটা হোলো ড্যাসবোর্ড

ড্যাসবোর্ডঃ প্রথমে ওয়ার্ডপ্রেস থেকে ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে ড্যাসবোর্ডে প্রবেশ করতে হবে। এখানে ব্যাকএন্ড থেকে ফ্রন্টএন্ডে যাওয়া যাবে আবার ফ্রন্টএন্ড থেকে ব্যাকএন্ডে। ব্যাকএন্ড থেকে ভিজিট সাইটে ক্লিক করলে ফ্রন্টএন্ড বা থিম পেজে যাওয়া যাবে আবার ফ্রন্টএন্ড থেকে ড্যাসবোর্ডে ক্লিক করলে সরাসরি ড্যাসবোর্ডে চলে আসবে।

নেভিগেশন ক্লিক করলে visit site নামে একটি অপশন আসবে। এরপর Ctrl বাটন চেপে ধরে যদি visite site-এ ক্লিক করা হয় বা visite site এর উপর মাউসের right বাটনটি ক্লিক করে open in a new tab অপশনটি ক্লিক করা হয় তাহলে একটা নতুন ট্যাবে ফ্রন্টএন্ড ওপেন হবে। এতে করে ব্যাকএন্ডে কাজ করে ফ্রন্টএন্ডে তা মনিটর করা যাবে।

সেটিংসঃ সেটিংস থেকে জেনারেলে গিয়ে সাধারন সেটিংসগুলো পরিবর্তন করা যায়। যেমনঃ সাইটের নাম, ট্যাগ লাইন, থিম, কালার ইত্যাদি।

পোস্টঃ ড্যাসবোর্ডে পোস্ট বলতে বুঝায় আপনার ভিন্ন ভিন্ন ব্লগ বা কন্টেন্টের সমন্বয়। যেমন মনে করুন কোনো পত্রিকার ওয়েবসাইটে যদি আপনি প্রবেশ করেন তাহলে দেখতে পাবেন তাদের প্রতিটি খবরের জন্য ভিন্ন ভিন্ন পেইজ আছে। এই পেইজগুলোই হোলো এক একটা পোস্ট। ড্যাসবোর্ডের ক্যাটাগরিতে প্রবেশ করে আপনারা আপনাদের পোস্টগুলোকে স্লাগের মাধ্যমে ভিন্ন ভিন্ন সেক্টরে নাম দিয়ে মেইনটেইন করতে পারবেন।

ট্যাগঃ ট্যাগস জিনিসটা হচ্ছে প্রত্যেকটা পোস্টকে রিপ্রেজেন্ট করার জন্য আমরা কয়েকটা শব্দ ব্যবহার করতে পারি। ট্যাগ দিলে যে সুবিধাটা হবে সেটা হোলো, কেউ যদি আপনার ওয়েবসাইটে প্রবেশ করে ঐ ট্যাগ অনুযায়ী কোন কিছু সার্চ করে তাহলে আপনার ঐ পোস্টটা খুব সহজেই পেয়ে যাবে তাছাড়া ঐ ট্যাগ রিলেটেড অন্যান্য ভিডিও গুলোও তাখন সাজেশনে পেয়ে যাবে।

The first thing we need to be familiar with in order for WordPress to work is the hollow dashboard.

Dashboard: First you need to enter the dashboard with the user ID and password from WordPress. Here you can go from backend to frontend and from frontend to backend. If you click on the visit site from the backend, you can go to the frontend or theme page, and if you click on the dashboard from the frontend, it will go directly to the dashboard.

Clicking on navigation will bring up an option called visit site. Then hold down the Ctrl key and click on the visit site or the right mouse button on the visit site and click on the open in a new tab option, then the frontend will open in a new tab. By working in the backend, it can be monitored in the frontend.

Settings: General settings can be changed from Settings to General. For example: site name, tag line, theme, color etc.

Posts: Posts on the dashboard means a combination of your different blogs or content. For example, if you enter the website of a newspaper, you will see that they have different pages for each news. These pages are just one post. By entering the dashboard category, you can maintain your posts with names in different sectors through slugs.

Tags: Tags the thing is we can use a few words to represent each post. The advantage of tagging is that if someone enters your website and searches for something according to that tag, you will easily find that post and also other videos related to that tag.

Leave a Reply